চুলকানির ঔষধের নাম স্কয়ার এর উপাদান কি কি?

Free
April 22, 2024 Dhaka, Bangladesh 16

Description

চুলকানি একটি সাধারণ কিন্তু অস্বস্তিকর ত্বকের সমস্যা, যা বিভিন্ন কারণে হতে পারে যেমন একজিমা, ফাঙ্গাল ইনফেকশন, অ্যালার্জিক প্রতিক্রিয়া, বা ব্যাকটেরিয়াল ইনফেকশন। এসব চুলকানির চিকিৎসায় স্কয়ার ক্রিম খুবই জনপ্রিয় এবং কার্যকর। এই ক্রিমের বিশেষত্ব এবং এর উপাদানগুলি চুলকানি নিরাময়ে অত্যন্ত সহায়ক।


স্কয়ার ক্রিমের উপাদানসমূহ:


স্কয়ার ক্রিম তার বহুমুখী উপাদানের জন্য পরিচিত, যা নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত:




  1. হাইড্রোকর্টিসোন: এটি একটি কর্টিকোস্টেরয়েড যা ত্বকের প্রদাহ এবং চুলকানি হ্রাস করে। এটি ইমিউন সিস্টেমের অতিরিক্ত প্রতিক্রিয়াকে নিয়ন্ত্রণ করে এবং ত্বকের ফুলে যাওয়া, লালচে ভাব এবং জ্বালাপোড়া কমায়।




  2. ক্লোট্রিমাজোল: এটি একটি অ্যান্টি-ফাঙ্গাল যৌগ, যা ফাঙ্গাল সংক্রমণ এবং ইয়িস্ট ইনফেকশনগুলিকে নিরাময় করে থাকে। এটি ত্বকের চুলকানি এবং প্রদাহ যা ফাঙ্গাস দ্বারা সৃষ্ট হয়, তা দূর করে।




  3. নিওমাইসিন: এটি একটি ব্রড-স্পেকট্রাম অ্যান্টিবায়োটিক, যা ব্যাকটেরিয়াল ইনফেকশন দ্বারা সৃষ্ট ত্বকের প্রদাহ এবং চুলকানি নিরাময়ে কাজ করে।




ব্যবহারবিধি ও সতর্কতা:


স্কয়ার ক্রিম ব্যবহারের আগে, আক্রান্ত স্থানটি ভালোভাবে পরিষ্কার করে নিন। একটি পাতলা স্তর আক্রান্ত স্থানের উপর প্রয়োগ করুন। প্রয়োগের সময় হাতের আঙ্গুলের ডগায় এবং ত্বকের মাঝখানে ক্রিমটি ভালোভাবে মেশান। দিনে দুই থেকে তিনবার এই প্রক্রিয়া পুনরাবৃত্তি করুন।


 


যদিও স্কয়ার ক্রিম অত্যন্ত কার্যকর, তবুও অতিরিক্ত ব্যবহার বা দীর্ঘমেয়াদি ব্যবহার কিছু সাইড ইফেক্ট সৃষ্টি করতে পারে। যেমন: ত্বকের অতিরিক্ত শুষ্কতা, লালচে ভাব, এবং অন্যান্য অ্যালার্জিক প্রতিক্রিয়া। সুতরাং, চিকিৎসকের নির্দেশ মতো চলা এবং যেকোনো অস্বাভাবিক লক্ষণ প্রকাশ পেলে অবিলম্বে চিকিৎসকের সাথে যোগাযোগ করা উচিত।


Read More - চুলকানির ঔষধের নাম স্কয়ার


 


Share by email Share on Facebook Share on Twitter Share on Google+ Share on LinkedIn Pin on Pinterest