ইতালি সর্বনিম্ন বেতন: একটি তথ্যপূর্ণ আলোচনা

Free
April 22, 2024 Dhaka, Bangladesh 12

Description

ইতালি সর্বনিম্ন বেতন কত এটি একটি বহুল আলোচিত বিষয় হয়ে উঠেছে। দেশের অনেক অঞ্চলে ন্যূনতম মজুরির হার নিম্নমান এবং এর ফলে অসংখ্য শ্রমিক আর্থিক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। ইতালিতে ন্যূনতম মজুরির বিধান না থাকায় সংহত জাতীয় পর্যায়ে ন্যূনতম মজুরি নির্ধারিত করা হয় না। বরং, বিভিন্ন শিল্প ও পেশার জন্য পৃথকভাবে ন্যূনতম মজুরি নির্ধারিত করা হয় জাতীয় চুক্তি ও সংগঠিত শ্রমিক ইউনিয়নগুলির মধ্যে আলোচনা ও সমঝোতার মাধ্যমে। 


২০২১ সালে ইতালির আয় এবং জীবন মানের উপর শিল্প বিভাগের সমীক্ষা মতে, সীমিত পরিসরের শিল্প অংশে সর্বনিম্ন মাসিক মজুরি প্রায় ১,২৫০ ইউরো। তবে আরও বেশি সংখ্যক শ্রমিক যারা গ্রামীণ এলাকাগুলিতে বা অর্গানাইজ সেক্টরের বাইরে কাজ করেন, তাদের সর্বনিম্ন মাসিক মজুরি আনুমানিক প্রায় ৬০০ ইউরো। 


অন্যদিকে, ২০২১ সালের পরিসংখ্যানের তথ্য অনুযায়ী, ইতালির শ্রমশক্তির প্রায় ১৬% পেশায় নিয়োজিত শ্রমিকদের মাসিক বেতন ৯০০ ইউরোর নিচে। তাদের মধ্যে অর্ধেকেরই বেতন প্রায় ৭০০ ইউরো।


সরকার ও শ্রমিক প্রতিনিধিদের মধ্যে ন্যূনতম বেতন নির্ধারণ নিয়ে বারবার আলোচনা হলেও কোনো সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হয়নি। ফলে ইতালির অনেক শ্রমিক ক্ষুদ্র মজুরির ফাঁদে আটকা পড়ছেন এবং তাদের জীবন যাপন চ্যালেঞ্জিং হয়ে পড়ছে। সর্বোপরি, ন্যূনতম মজুরি বিধান না থাকায় শ্রমিকদের অধিকারের রক্ষণাবেক্ষণ বিষয়ে নতুন করে চিন্তা চর্চার প্রয়োজন দেখা দিয়েছে।


Share by email Share on Facebook Share on Twitter Share on Google+ Share on LinkedIn Pin on Pinterest